মোট পৃষ্ঠাদর্শন

জনপ্রিয় পোস্টসমূহ

মঙ্গলবার, ২৫ জানুয়ারী, ২০১১

ভালোবাসার বিমূর্ত কবিতা

আমায় ভেবে যখন তোমার মনটা নেড়ে ওঠে,

মনের ফাঁকে মুচকি হেসে হঠাৎ শূন্যতাতে;

যখন তুমি রাতের মাঝে স্তব্ধ অন্ধকারে,

আমায় খোঁজো মনের মাঝে অস্ফুট চিৎকারে;

যখন তোমার মন সাগরের ধূসর বালুচর,

মন আকাশে নিকষ মেঘে গহীন অন্ধকার,

সাগর তীরের ধুসর তটে কাঁকড়-নুড়ির ফাঁকে,

মনের মাঝে হাতড়ে খোঁজো অচেনা সে কাকে?

আমার কণ্ঠ হঠাৎ যখন তোমার মনে পড়ে,

তোমার মনে আকুলতা যখন ধরা পড়ে;

চোখের পাতা বন্ধ করে করো অনুভব-

আমি তোমার পাশেই আছি নেইকো কোনো ক্ষোভ।

তোমার মনের সাগর মাঝে চলনা ডুব দেই

দুহাত ভরে ভালবাসার জলকে মেখে নেই

রাতের ঘোরে যখন তোমার আমায় পড়বে মনে,

খুঁজে নিও নির্জনতায়-চাপা অভিমানে,

আমি তোমার পাশেই আছি হয়ে শুন্যতা,

দিনের তুমি ব্যাস্ত ভীষণ, রাতে মূর্ততা।

সূর্যস্নাত দিনে যদি একলা হঠাৎ হও,

আমায় মনে করো তুমি থামবে মনের ঢেউ;

তোমার তরে দুহাত নেড়ে ছড়ানো শুভ্রতা

শীতের মাঝে পাবে খুঁজে নতুন উষ্ণতা

ব্যস্ত তুমি কাজের ফাঁকে একটু অবসর,

মনে পড়ে যদি আমায়ে হাতে সেই গিটার-

মনে করো পাশেই আছি হয়ে তারি তার।

মুখ লুকিয়ে হাসছি হয়ে গাঢ় অন্ধকার।

মনের টানে উথলে ওঠে অচিন সুরের মায়া,

মনে করো পাশেই আছি হয়ে তোমার ছায়া;

চাঁদের আলো- সন্ধ্যাতারা তোমার তরে জেগে,

ওদের মাঝে হাসছি দেখো, আমায় খুঁজে পাবে।

তোমার মাঝে মনটা আমার মিশে একাকার,

তোমার মনের নিরব কোনে সাজাব বাসর।

বাঁশির সুরে তোমার যদি আমায় মনে পড়ে,

জেনে রেখ আমিও তোমায়ে চাইছি বাহুডোরে;

তোমার তরে সাজিয়ে হাতে কৃষ্ণচূড়া ফুল,

হঠাৎ করে নির্বিবাদে অস্রু করে ভুল;

মনের কোনে জমা হওয়া ঝাপসা শঙ্কাদল

দেহের থেকে গড়িয়ে পড়ে হয়ে অস্রুজল।

হঠাৎ করে ডানা মেলা স্বপন পাখিরা,

মোর আকাশে উড়িয়ে দিয়ে হওগো শুকতারা।

তোমায় মনে পড়বে আমার রাত্রি-নিশি-দিন,

ভুলেও কভু ভুল্বনা হে ভালবাসার বীন

রাতের মাঝে খুঁজে নেব তোমার প্রতিচ্ছবি,

আমার গিটার তোমার মতই, থাকবে তোমার ছবি।

হঠাৎ মনে পড়লে আমায় ফিরিয়ে দিও না,

তোমার সুরে ফের বানাব সুরের মূর্ছনা।

তুমি আমার সকাল-দুপুর-রাতের স্তব্ধতা,

আমায় তোমার পড়লে মনে বুঝে নিও তা।

আকাশ...প্রমাণ...ভালবাসায়...বিমূর্ত...এ...কবিতা।

কোন মন্তব্য নেই: