মোট পৃষ্ঠাদর্শন

জনপ্রিয় পোস্টসমূহ

মঙ্গলবার, ২৫ জানুয়ারী, ২০১১

ঘুণপোকাদের গান

ঘুণপোকাদের আস্তাকুঁড়ে এখন আমার বাস,

সাত-সকালে শিশির ঝরা; মুক্তো-ছড়া ঘাস

আমার এখন স্বপন যেন-মরণ সম বিষ,

মনটা আমার পুড়ছে এ কোন-অচিন অহর্নিশ?

আধো রাখি আধো ঢাকি এ কোন অনুভূতি?

আমার মনের রক্ষাকবজ খুঁজছে নিজের গতি

ঘুণপোকারা আজকে বাসায় ছাউনি তুলেছে

মনটা আমার খুবলে খেয়ে সতেজ হয়েছে

আমায় নিয়ে সবাই কেন খেলছে এমন খেলা?

আমার মনের স্বপ্নাকাশে উড়ছে না আর ভেলা

মেঘগুলো সব ঘুরে-ফিরে কালো হয়েছে

কালো মেঘে ভীষণ প্লাবন জোয়ার ভেসেছে,

ঘুণপোকারা ভীষণ খুশি করছে কলরোল

প্রাণটা এখন ভাষা বিহীন খুঁজছে কোলাহল..

ঐ সুদূরে চাতক পাখি ‘জল দে’ বলে ডাকে

মনের কোণে হঠাৎ আকাশ আবির রঙে-আঁকে

নতুন ছবি; পুরনো স্মৃতি-ব্যাথাগুলো জমা

কষ্টরা সব আমার কাছে চাইছে কেবল ক্ষমা

ঘুণপোকাদের আস্তাকুঁড়ে এখন আমার বাস,

অচিন পাখীর স্মৃতি বুকে সাড়ে সর্বনাশ।

মন ভুলে আজ হাতড়ে খুঁজি নতুন ঠিকানা

ঘুণপোকারা আমার দিঠি ছাড়বেনা জানা..

তবু কেন করল এ মন এমনতর ভুল?

মনের ভুলে মন্ত্র শুনে ভ্রমর ফোটায় হূল;

মনের কোণে সর্বনাশা আবির মেঘের নাও

আমায় পাড় করবে কিনা একটু বলে যাও

জানি তুমি এই জীবনে আশার ছলনা,

আমার আমি ভাগ্যহত খুঁজছি ঠিকানা

একটা পাখি, একটা দিঠি, একটা আশা মনে;

লালন করে অহর্নিশ ধুঁকছি গোপনে,

মনের এসব সস্তা কথা নির্বোধেরই প্রলাপ

জানি এসব শুধুই কাঁটা বিনি-রক্ত-গোলাপ;

আমায় আমি আজো কেন এমন খুঁজে ফিরি?

জানি আমি পারব সবই তবু কেন হারি?

মধুর গানের মন্ত্র শুনে মিটিয়ে দিলাম সব

এখন আমার স্বপ্নশুধু করছে কলরব।

সময়টা খুব অল্প যে তাই বুঝছে না এই প্রাণ

মন গহীনে শুনছি কেবল ঘুণপোকাদের গান।

কোন মন্তব্য নেই: